সমাজ বদলাবে কবে Somaj Bodlabe Kobe

 সমাজ বদলাবে কবে

               মোঃ আমানুল্লাহ


সমাজ তুমি কি কখনো বদলাবে না।একজন মেয়ে রাস্তায় একা বের হলে তিন বন্ধুর মধ্যে দুইজন বলে 'মাল' অন্যজন বলে বোন আমার।আজ কিছু মুখোশধারী শয়তান করছে ধর্ষন। মুখে থাকা হিজাব সরিয়ে ও দেখতেছে না, ভাবছে না তাঁরা হতেও তো পারে তারই বোন কিংবা মা।

বিশ্বজুড়ে আজ ভাইরাস করোনা ৮ই মার্চে আমার বাংলাদেশে দিলো হানা।আল্লাহর কাছে চাইলে ক্ষমা তবেই তো চলে যাবে আল্লাহর গজব ভাইরাস করোনা।তবে কোথায় গিয়ে এক সারিতে সবাই মিলে মুনাজাতে আল্লাহর কাছে চাইবো ক্ষমা, মসজিদের গেটে ঝুলিয়ে দিয়েছে তালা।তাইতো সরকার দেশের জনগনকে বাঁচাবে বলে দিল লকডাউন, কিন্তু আমার দেশ গরিব দিনমজুরে ভরা।রিকশা চালক, গার্মেনটস শ্রমিক কি করবে কি না করবে কিছু বুঝতাছেনা। 

এইদিকে আবার স্কুল বন্ধ শিক্ষার্থী কি করবে? হঠাৎ করে খবর হলো অনলাইন এ ক্লাস হবে,নিয়মিত অনলাইন ক্লাসে আসতে হবে। স্মার্টফোন কার ও আছে আবার কারও নেই। 

সন্তান গিয়ে বাবার কাছে বলে, বাবা বাবা। তখন বাবা বলে- "কিছু বলবি"? সন্তান বলে- স্কুল থেকে নোটিস দিয়েছে অনলাইনে ক্লাস হবে আমার তো স্মার্টফোন নেই আমি কি ভাবে করব সেই অনলাইন ক্লাস?

বাবা তখন চিন্তা করে "লেখাপড়া করে সন্তান আমার বড় হবে" হাজারো কষ্টের মাঝে বাবা সন্তানকে দিল ফোন কিনে।

সেই ফোন দিয়ে ছেলে-মেয়ে এখন গেমস খেলে।সেই খবর কি বাবা মা রাখে!বাবা,মা জানে সন্তান আমার অনলাইন এ ক্লাস করে।

গরিবদের অভিযোগ চাল আছে তো ডাল নেই, ডাল আছেতো তেল নেই।তাইতো সরকার দিয়েছে প্রোনোদনা ১০ কেজি চাল, ২কেজি ডাল,৫কেজি তেল। তবে কি তা গরিব মানুষ পাবে।সব কিছু তো সবার আগে বড় বড় নেতাদের লাগে।

এইযে সমাজ তুমি বদলাবে কবে?

সমাজ বদলাবে কবে Somaj Bodlabe Kobe
সমাজ বদলাবে কবে


                            সমাপ্ত

Post a Comment

Previous Post Next Post